Breaking News

স্মৃতিশক্তি বাড়ানোর উপায়গুলো কী কী? জেনে নিন এখুনি

স্মৃতিশক্তি বাড়ানোর উপায়গুলো কী কী?: অনেকের অভিযোগ আমার স্মৃতিশক্তি কমে গেছে, আগের মতো মনে করতে পারি না, পড়লে কিছু ভুলে যাই। অনেকেই তাদের বর্তমান স্মৃতি নিয়ে সন্তুষ্ট নন। স্মৃতি আসলে অনেক কিছু জড়িত। অতিরিক্ত চিন্তা, গুরুতর শারীরিক অসুস্থতা, আঘাত, মস্তিষ্কে আঘাত, একবারে অনেক তথ্য মুখস্থ করার চেষ্টা বা মানসিক সমস্যার কারণে একজন ব্যক্তি স্মৃতি থেকে তথ্য পুনরুদ্ধার করতে ব্যর্থ হতে পারে। শারীরিক ও মানসিক রোগের কারণে আমরা নতুন উপাদান মুখস্থ করতে ব্যর্থ হই এবং কিছু ক্ষেত্রে মুখস্থ উপাদান ভুলে যাই।

তাছাড়া বার্ধক্যজনিত কারণে মানুষের স্মৃতিশক্তি লোপ পেতে পারে। আমাদের মস্তিষ্কের প্রতিটি স্মৃতি নিউরনের সংযোগ দ্বারা গঠিত হয়। আমরা যদি প্রথমে আমাদের ইন্দ্রিয়ের সাহায্যে কিছু সাধারণ তথ্য পাই, তবে এটি আমাদের স্মৃতিতে নিউরনের মধ্যে একটি নতুন সংযোগ তৈরি করে। যদি সেই তথ্য বারবার পুনরাবৃত্তি করা হয়, তাহলে নিউরনের মধ্যে সংযোগ আরও শক্তিশালী হয়।

1. উচ্চারণ: নীরবে পড়ার চেয়ে উচ্চস্বরে পড়া তথ্য মুখস্থ করার জন্য অনেক ভালো। উচ্চারণের একটি বিশেষ সুবিধা হল এটি চোখ এবং কান দুটি ইন্দ্রিয় দিয়ে সমানভাবে কাজ করে। আপনি যদি উচ্চস্বরে কিছু পড়েন তবে মেমরি নিউরনের মধ্যে সংযোগগুলি শক্তিশালী হবে এবং এটি মনে রাখা সহজ হবে। এছাড়া তাল ও সুরের মাধ্যমে আবৃত্তি করলে মুখস্থ করা সহজ হয়।

2. বিঘ্ন পদ্ধতি: একটি নির্দিষ্ট পাঠ মুখস্থ করার সময় বিরতিহীন শেখা তথ্যগুলিকে স্থায়ীভাবে স্মৃতিতে সংরক্ষণ করার জন্য যথেষ্ট সময় দেয়, যার ফলে শেখার স্থায়ী হয়।

3. সম্পূর্ণ বনাম আংশিক দৃষ্টিভঙ্গি: তথ্যের একটি ছোট অংশ মুখস্থ করার সময়, এটিকে অংশে পড়ার চেয়ে সম্পূর্ণরূপে পড়া ভাল। অর্থহীন বিষয়বস্তু শেখার ক্ষেত্রে আংশিক পদ্ধতি বেশি কার্যকর।

4. সংগঠন: পড়ার পর বিষয়বস্তু সুসংগঠিত হলে মনে রাখা সহজ হয়। এলোমেলোভাবে পড়লে মনে রাখা সহজ নয়।

5. অর্থ বোঝা: বিষয়বস্তুর অর্থ বোঝা, আপনি যদি পড়ার অভ্যাস করেন তবে আপনি এটি দ্রুত মুখস্থ করবেন। অর্থ না বুঝে পড়ার অভ্যাস করলে মুখস্থ করতে বেশি সময় লাগে।

6. ঘুমের আগে পড়া: ঘুমের আগে পড়া মুখস্থ করা সহজে স্মৃতি থেকে বিবর্ণ হয় না। কারণ ঘুমাতে যাওয়া স্মৃতির চিহ্নকে বাধা দেয় না। তাছাড়া পর্যাপ্ত ঘুম স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

7. রুটিন পদ্ধতি: রুটিন অনুযায়ী পড়াশোনা করলে স্মৃতিশক্তি বাড়ে।

 

8. সমীক্ষা Q 3R: রবিনসন একটি বিষয় মুখস্থ করার জন্য একটি যুগান্তকারী নিয়ম প্রণয়ন করেছেন। তার নিয়ম সার্ভে Q 3R পদ্ধতি নামে পরিচিত। এখানে, সমীক্ষা হল Q এর অর্থ হল Question, Read (R-1), Recite (R-2) এবং Review (R-3)। এই পদ্ধতিতে, শিক্ষার্থী প্রথমে বিষয় জরিপ করবে এবং নিজে থেকে প্রশ্ন করবে এবং নিজেই সেসব প্রশ্নের উত্তর খুঁজবে। পড়ার সময় কভার করুন এবং পড়ার পরে বিষয়বস্তু মনে করার চেষ্টা করুন। এই পদ্ধতিতে একজন শিক্ষার্থী সহজেই যেকোনো বিষয়ে আয়ত্ত করতে পারে।

9. গভীর একাগ্রতা: গভীর একাগ্রতা স্মৃতিশক্তি উন্নত করার শর্ত হিসেবে কাজ করে। গভীর মনোযোগ দিয়ে পড়লে সহজেই মনে রাখা যায়।

10. সংক্ষিপ্ত রূপ/স্মৃতিবিদ্যা: আপনি তথ্য মনে রাখার জন্য সংক্ষিপ্ত রূপ/স্মৃতিবিদ্যা ব্যবহার করতে পারেন। এভাবে কয়টি শব্দের প্রথম অক্ষর বাদ দিয়ে একটি ছোট শব্দ তৈরি করতে পারেন। যেমন: আপনাকে কত পয়েন্ট মুখস্থ করতে হবে। আপনি সেই পয়েন্টগুলির প্রথম অক্ষর দিয়ে একটি শব্দ বা বাক্য গঠন করে সহজেই মুখস্থ করতে পারেন। যেমন: ছোটবেলায় আমরা শিখেছি বেণী আসহকাল অর্থাৎ বেগুনি, নীল, আকাশী, সবুজ, হলুদ, কমলা এবং লাল। এক্ষেত্রে শব্দ বা বাক্য অর্থপূর্ণ হলে ফলাফল ভালো হয়।

উল্লিখিত কৌশলগুলি অনুসরণ করে আমরা আমাদের মেমরি উপাদানগুলির কাজ দ্রুত করতে পারি।

follow-us-on-google-news (banglanews.co.in)

Check Also

আজকের রাশিফল শনিবার ১৬ জুন ২০২২

Ajker Rashifal: আজকের রাশিফল শনিবার ১৬ জুন ২০২২

Ajker Rashifal: দৈনিক রাশিফলের মধ্যে আপনি আপনার আর্থিক জীবন, পারিবারিক জীবন, বিবাহিত জীবন, চাকরি, ব্যবসা …

Leave a Reply

Your email address will not be published.